June 14, 2024, 5:49 pm
শিরোনাম :
পবিত্র ঈদুল আজহা উপলক্ষে পশুর হাটের সার্বিক আইন – শৃঙ্খলা রক্ষার্থে মতবিনিময় সভা সম্পন্ন পিবিআই এর দৃঢ়তায় মানবপাচারকারী এর হাত থেকে ভিকটিম উদ্ধার, আটক -৩: ভিন্ন আঙ্গিকে নবাবগঞ্জ উপজেলা হিন্দু ছাত্র মহাজোট এর শরবত ও স্যালাইন বিতরণ কর্মসূচি এলজিইডি এর মূল্যায়নে শ্রেষ্ঠ ইউপি চেয়ারম্যান নির্বাচিত হলেন এম এ বারী বাবুল মোল্লা নরসিংদীতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ২ পক্ষের টেঁটাযুদ্ধ আন্তর্জাতিক মা দিবস উপলক্ষে BHDS অপরাধ প্রতিরোধ কল্যাণ সংস্থার উদ্যোগে আলোচনা ও গুণীজন সম্মাননা প্রদান নরসিংদীর রায়পুরায় ভাইস চেয়ারম্যান প্রার্থীকে পিটিয়ে হত্যা ব্যবিচারে লিপ্ত থাকায় আবাসিক হোটেল থেকে নারী – পুরুষ গ্রেফতার -২ নবাবগঞ্জের শোল্লায় এক শিশুকে হত্যার অভিযোগে ২ জন গ্রেফতার রুগঞ্জে জালভোট দেওয়ার সময় ২ যুবক আটক:

সিলেট রুটের পাঁচটিসহ ১৬ টি আন্ত : নগর ট্রেনে যুক্ত হচ্ছে : ল্যাগেজভ্যান

মো: ইফাজ খাঁ, হবিগঞ্জ প্রতিনিধি:

যাত্রীসেবার মান বৃদ্ধিকরণ, বিশেষ সুবিধাদি প্রদান ও রাজস্ব আয় বাড়ানোর লক্ষ্যে সিলেট-ঢাকা এবং সিলেট-চট্টগ্রাম রুটের পাঁচটি আন্তঃনগর ট্রেনে লাগেজভ্যান সংযুক্ত হচ্ছে। সিলেট রুট ছাড়াও দেশের অন্যান্য রেল রুটের আর ১১টি আন্তঃনগর ট্রেনেও থাকছে এই সুবিধা।

রোববার (২৪ সেপ্টেম্বর) প্রথমবারের মতো ১৬টি আন্তঃনগর ট্রেনে ১৬টি নতুন লাগেজভ্যান যুক্ত হবে। এদিন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন কমলাপুর রেলস্টেশনে যাত্রীবাহী ট্রেনে পার্সেল মালামাল পরিবহনের লক্ষ্যে লাগেজ ভ্যানের উদ্বোধন করবেন।
রেলওয়ের পরিবহন বিভাগ থেকে জানা গেছে, চীন থেকে ৭৫টি এমজি লাগেজভ্যান আমদানি করা হচ্ছে। এগুলো রেলওয়ে পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের প্রতিটি আন্তঃনগর ট্রেনে (যাত্রীবাহী ট্রেনে) একটি করে যুক্ত হবে।

এর মধ্যে চীন থেকে প্রথম চালানের ২০টি লাগেজভ্যান চট্টগ্রাম বন্দর হয়ে পাহাড়াতলী কারখানায় এসেছে। পর্যায়ক্রমে অন্যান্য লাগেজভ্যানগুলোও দেশে আসবে।
রেলওয়ে পূর্বাঞ্চল সূত্রে জানা গেছে, এ ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিন্টেনডেন্ট মো. শহিদুল ইসলাম গত ১২ সেপ্টেম্বর বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) বরাবর একটি প্রস্তাবনা চিঠিতে চট্টগ্রাম–সিলেট এবং সিলেট–চট্টগ্রাম রুটে চলাচলরত আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস, পাহাড়িকা এক্সপ্রেস, চট্টগ্রাম–ময়মনসিংহ–চট্টগ্রাম রুটে চলাচলরত বিজয় এক্সপ্রেস, চট্টগ্রাম–ঢাকা–চট্টগ্রামের রুটের মহানগর এক্সপ্রেস ও চট্টলা এক্সপ্রেস, ঢাকা–সিলেট–ঢাকা রুটের জয়ন্তিকা ও উপবন এক্সপ্রেস, ঢাকা–সিলেট–ঢাকা রুটের পারাবত এক্সপ্রেসসহ ১৬টি ট্রেনে নতুন লাগেজভ্যান সংযোজনের প্রস্তাব করা হয়েছে।
শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মো. শাখাওয়াত হোসেন বাংলানিউকে বলেন, লাগেজ ভ্যানের ব্যাপারে আমাদেরকে জানানো হয়েছে। রেলের রাজস্ব আয় বাড়ানোর জন্য এবার প্রতিটি আন্তঃনগর ট্রেনে একটি করে লাগেজভ্যাগ যুক্ত হতে যাচ্ছে। লাগেজভ্যান গুলো খুবই আধুনিক–আন্তঃনগর ট্রেনের কোচের মতো। এটি যাত্রীবাহী কোচ থেকে তুলনামূলক ছোট আকারের হবে এবং মালামাল বহনের উপযোগী এ লাগেজভ্যানটি ট্রেনের সঙ্গে সংযোজিত থাকবে বলে জানান তিনি।

তারিখ ২৪-০৯-২০২৩


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা

Categories