June 24, 2024, 12:40 pm
শিরোনাম :
পবিত্র ঈদুল আজহা উপলক্ষে পশুর হাটের সার্বিক আইন – শৃঙ্খলা রক্ষার্থে মতবিনিময় সভা সম্পন্ন পিবিআই এর দৃঢ়তায় মানবপাচারকারী এর হাত থেকে ভিকটিম উদ্ধার, আটক -৩: ভিন্ন আঙ্গিকে নবাবগঞ্জ উপজেলা হিন্দু ছাত্র মহাজোট এর শরবত ও স্যালাইন বিতরণ কর্মসূচি এলজিইডি এর মূল্যায়নে শ্রেষ্ঠ ইউপি চেয়ারম্যান নির্বাচিত হলেন এম এ বারী বাবুল মোল্লা নরসিংদীতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ২ পক্ষের টেঁটাযুদ্ধ আন্তর্জাতিক মা দিবস উপলক্ষে BHDS অপরাধ প্রতিরোধ কল্যাণ সংস্থার উদ্যোগে আলোচনা ও গুণীজন সম্মাননা প্রদান নরসিংদীর রায়পুরায় ভাইস চেয়ারম্যান প্রার্থীকে পিটিয়ে হত্যা ব্যবিচারে লিপ্ত থাকায় আবাসিক হোটেল থেকে নারী – পুরুষ গ্রেফতার -২ নবাবগঞ্জের শোল্লায় এক শিশুকে হত্যার অভিযোগে ২ জন গ্রেফতার রুগঞ্জে জালভোট দেওয়ার সময় ২ যুবক আটক:

৫০ বছর পর গৃহহীন ফিরোজার স্বপ্ন কুটিরে ফেরা

মো: শহিদুল ইসলাম, বিশেষ প্রতিনিধি

দীর্ঘ ৫০ বছর পর গৃহহীন প্রতিবন্ধী, বিধবা ও বয়োবৃদ্ধা ফিরোজা বেগম তার স্বপ্ন কুটিরে ফিরেছে। গত ১৩ মার্চ বিকেল ৪টায় বর্ণাঢ্য এক অনুষ্ঠানের মাধ্যমে ফিরোজার স্বপ্ন কুটিরের উদ্ভোধন করেন অ্যাডভোকেট মোঃ জাহাঙ্গীর আলম। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক পূর্বকোণের হাটহাজারী সংবাদদাতা খোরশেদ আলম শিমুল ও হাটহাজারী দর্পন-২৪ ডটকম এর এডমিন সাংবাদিক মোহাম্মদ আলী।
জানা যায়, হাটহাজারী উপজেলার উত্তর মাদার্শা মাহলুমা এলাকার আজগর আলী পন্ডিত বাড়ীতে ফিরোজা বেগম এর জন্ম। বর্তমানে বয়স প্রায় ৬০ বছর। বাবা নুর মোহাম্মদ। পেশায় ছিলেন একজন সাম্পানের মাঝি। মা নুর জাহান বেগম গৃহিণী। নুর মোহাম্মদ- নুর জাহান দম্পতির ৩ কন্যা ফিরোজা, ফেরদৌসি ও রোকেয়া। পারিবারিক কলহের জেরে ফিরোজার বাবা-মায়ের সংসার ভেঙ্গে যায়। নাবালিকা ফিরোজা ও ফেরদৌসি বাবার সাথে থাকলেও শিশু রোকেয়াকে জনৈক ব্যক্তি নিয়ে যায় দত্তক হিসেবে।
মা হারা ফিরোজার বয়সের সাথে সাথে প্রকাশ পেতে শুরু করে বাক, বুদ্ধি ও শারীরিক প্রতিবন্ধীতা। পরবর্তীতে পিতৃ হারা হয়ে ফিরোজা ভিটে ছাড়া হয় সৎ মা ও ভাইয়ের রোষানলে। সন্দ্বীপ এলাকার নদী ভাঙ্গনে উদ্বাস্তু হয়ে প্রতিবন্ধী যুবক শাহ আলম আশ্রয় নেয় ফিরোজার পৈত্রিক বাড়ীতে। এলাকাবাসী ফিরোজার সাথে শাহ আলমের বিবাহ দেন। শাহ আলম- ফিরোজা দম্পতির ১পুত্র মোঃ ইলিয়াছ ও ১কন্যা নাঈমা বেগম। ইলিয়াছের বর্তমানে বয়স- ৩৩, উচ্চতা সাড়ে তিন ফিট (বামন)। মানসিক, বাক ও বুদ্ধিপ্রতিবন্ধী ইলিয়াছ বিয়ে করে দৃষ্টি প্রতিবন্ধী সাকি আকতারকে। ইলিয়াছ-সাকি দপ্ততির ২কন্যা তানহা মনি (৮) ও মোনতাহা মনি (১)। শিশু মোনতাহার শরীরেও প্রতিবন্ধীতা প্রকাশ পেতে শুরু করেছে।
প্রায় ১০ বছর পূর্বে ফিরোজা বিধবা হয়। শারীরিক প্রতিবন্ধীতার কারণে শ্রম দিয়ে আয় করার সামর্থ্য নেই। প্রতিবেশীদের আশ্রয়ে ফাই-ফরমাইশ খেটে এবং সাহায্য নিয়ে কোনভাবেই বেঁচে থাকা।
ফিরোজা পরিবারের ৫সদস্য রোদ, বৃষ্টি, হাঁড কাঁপানো শীত উপেক্ষা করে স্যাঁতসেঁতে ১০০ বর্গফুটের ছোট্ট ভাঙ্গা কুঁড়েঘরে দীর্ঘদিন অতিবাহিত করছিলেন মানবেতর জীবন। এলাকার হিতাকাক্সক্ষী মোঃ সলিমুল্লাহ, মোঃ মোরশেদুল ইসলাম ও মোঃ মোজাহেদুল আলম প্রতিবন্ধী ফিরোজার সৎ মা ও ভাই এর সাথে লড়াই করে ৩৩০ বর্গফুট ভূমি উদ্ধার করে। দীর্ঘ ২ মাস অক্লান্ত পরিশ্রমে সেপটিক ট্যাংক, কমন বাথরুম, রান্না ঘরসহ থাকার জন্য তৈরী হয় ২ কক্ষের সেমিপাকা “ফিরোজার স্বপ্ন কুটির”। বিদ্যুৎ সংযোগ দিয়ে লাগানো হয় লাইট ও ফ্যান। ঘর তৈরিতে ব্যয় হয় ৩ লক্ষ ৬৫ হাজার টাকা। দুই তৃতীয়াংশ আর্থিক সহযোগিতায় এগিয়ে আসেন অ্যাডভোকেট মোঃ জাহাঙ্গীর আলম ও তাঁর ছোট বোন জাহানারা বেগম। আরো সাহায্যের হাত বাড়ায় ফিরোজার হিতাকাক্সক্ষী আমান উল্লাহ, মোঃ সাহাব উদ্দিন, মোঃ সোহেল সওদাগর, মোঃ শহিদুল্লাহ চৌধুরী, মোঃ খলিল, মোঃ ফরহাদ, মোঃ এনামুল তৈয়ব সবুজ, মোঃ ফোরকান নয়ন, মোঃ মঈন উদ্দীন, আবুল কাশেম, হাফেজ মোঃ নাছির উদ্দিন, জয়নাল চৌধুরী বাবু, মোঃ নাঈম, মৌলানা মোঃ ফরিদ, মোঃ জাহাঙ্গীর, মোঃ সুমন, মোঃ জাহাঙ্গীর দুলাল, মামুনুর রশিদ, মোঃ মোজাম্মেল মাস্টার ও মোঃ হাসান।
পবিত্র খতমে কোরআন পাঠের মাধ্যমে বর্ণাঢ্য শুভ উদ্বোধনের পর ফিতা কেটে ফিরোজা পরিবারের সকল সদস্য ঘরে প্রবেশ করে। ঘর পেয়ে খুশি ফিরোজা পরিবার। প্রাকৃতিক দূর্যোগে তাদের কষ্ট ও ভয় দূর হয়েছে।
উদ্বোধন শেষে অ্যাডভোকেট মোঃ জাহাঙ্গীর আলম বলেন- প্রতিবন্ধী ফিরোজা পরিবারের কর্মক্ষম ৫ সদস্যের মাথা গোঁজার ঠাঁই হয়েছে। তাদের মৌলিক অধিকার অন্ন, বস্ত্র, চিকিৎসা ও শিক্ষার কোন ব্যবস্থা নেই। সরকারীভাবে ফিরোজা বেগম প্রতিবন্ধী, বয়স্ক ও বিধবা ভাতার আওতায় আসেনি। তিনি দেশের প্রশাসন, ধনী ব্যক্তি ও এলাকার জন প্রতিনিধিদের এগিয়ে এসে অসহায় প্রতিবন্ধী ফিরোজা পরিবারের পাশে দাঁড়াতে আহবান জানান। “ফিরোজার স্বপ্ন কুটির” উদ্বোধনে উপস্থিত থেকে বক্তব্য দেন এলাকার সমাজ সেবক মোহাম্মদ ইদ্রিছ, মোহাম্মদ মঞ্জুরুল আলম ও মোঃ নাজিম উদ্দিন প্রমুখ। বক্তাগণ এ ধরনের মহতি উদ্যোগের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ দেন ও দীর্ঘায়ু কামনা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা

Categories