June 14, 2024, 6:58 pm
শিরোনাম :
পবিত্র ঈদুল আজহা উপলক্ষে পশুর হাটের সার্বিক আইন – শৃঙ্খলা রক্ষার্থে মতবিনিময় সভা সম্পন্ন পিবিআই এর দৃঢ়তায় মানবপাচারকারী এর হাত থেকে ভিকটিম উদ্ধার, আটক -৩: ভিন্ন আঙ্গিকে নবাবগঞ্জ উপজেলা হিন্দু ছাত্র মহাজোট এর শরবত ও স্যালাইন বিতরণ কর্মসূচি এলজিইডি এর মূল্যায়নে শ্রেষ্ঠ ইউপি চেয়ারম্যান নির্বাচিত হলেন এম এ বারী বাবুল মোল্লা নরসিংদীতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ২ পক্ষের টেঁটাযুদ্ধ আন্তর্জাতিক মা দিবস উপলক্ষে BHDS অপরাধ প্রতিরোধ কল্যাণ সংস্থার উদ্যোগে আলোচনা ও গুণীজন সম্মাননা প্রদান নরসিংদীর রায়পুরায় ভাইস চেয়ারম্যান প্রার্থীকে পিটিয়ে হত্যা ব্যবিচারে লিপ্ত থাকায় আবাসিক হোটেল থেকে নারী – পুরুষ গ্রেফতার -২ নবাবগঞ্জের শোল্লায় এক শিশুকে হত্যার অভিযোগে ২ জন গ্রেফতার রুগঞ্জে জালভোট দেওয়ার সময় ২ যুবক আটক:

সড়কের ধুলাবালির দূষণে জনজীবন অতীষ্ঠ, চরম হুমকিতে জনস্বাস্থ্য

সাদ্দাম উদ্দিন রাজ , নরসিংদী জেলা প্রতিনিধি

নরসিংদীর রায়পুরা উপজেলার প্রাণকেন্দ্র বিন্দু রায়পুরা পৌর এলাকায় প্রধান আঞ্চলিক সড়কে দূর্গম চরাঞ্চলের সাধারণ মানুষ চলাচল করে।রায়পুরা বাসস্ট্যান্ডে পর পিটিআই মোড় থেকে পান্তশালা ফেরিঘাট পর্যন্ত আঞ্চলিক সড়কে যানবাহন চলাচলের কারণে অতিরিক্ত ধুলাবালির দূষণে অতিষ্ঠ জনজীবন,চরম হুমকিতে জনস্বাস্থ্য।মুখে মাস্ক,রুমাল ব্যবহার করেও স্বস্তি পাচ্ছে না সাধারণ মানুষ।

এই প্রধান আঞ্চলিক সড়কটি যেনো ধুলাবালির রাজ্য।এতে অনেক সময় দূর্ঘটনার শিকার হচ্ছেন শিক্ষার্থী,পথযাত্রী ও সাধারণ মানুষ।
সরেজমিনে দেখা যায়,দূর্গম চরাঞ্চলের সাধারণ মানুষেরা একমাত্র প্রধান আঞ্চলিক সড়কে অতিরিক্ত ধুলাবালি উড়ছে। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক,শিক্ষার্থী, শিশু,বৃদ্ধা,পথযাত্রী ও স্থানীয় বাসিন্দার আবাসস্থলে বসবাসে অতিষ্ঠ জনজীবন ও চরম হুমকিতে জনস্বাস্থ্য।যানবাহন চলাচলের কারণে প্রধান আঞ্চলিক সড়ককে কুয়াশার মতো ধুলা উড়তে দেখা গেছে। এ দৃশ্য দেখলে মনে হয় যেন কুয়াশাছন্ন শীতের মৌসুম।প্রধান আঞ্চলিক সড়কে প্বার্শবর্তীতে অবস্থিত প্রাইমারি টির্চাস ট্রেনিং ইনস্টিটিউট,মাদ্রাসা, সাব-রেজিষ্ট্রি অফিস,নরসিংদী সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ,কেন্দ্রীয় কবরস্থান ও খাদ্য গুদাম।হঠাৎ স্থানীয় এলাকাবাসীর মৃত্যু হলে কেন্দ্রীয় কবরস্থানে লাশ দাফন করতে এই আঞ্চলিক সড়ক চলাচলের অনুপযোগী।
অতিরিক্ত ধুলাবালির কারণে স্থানীয় এলাকাবাসীর আবাসস্থলে বসবাস করাও অতিষ্ঠ হয়ে পড়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় বাসিন্দারা জানান,প্রধান আঞ্চলিক সড়কে পাশে আমাদের আবাসস্থল।অতিরিক্ত ধুলাবালির দূষণে আমরা অতিষ্ঠ জনজীবন,চরম হুমকিতে জনস্বাস্থ্য।এই প্রধান আঞ্চলিক সড়কে অতিরিক্ত ধুলাবালি একটাই প্রধান কারণ কতিপয় ক্ষমতাশালী লোক মেঘনা নদী থেকে অবৈধ বালুর উত্তোলন করে জমজমাট ব্যবসা করে।এই অবৈধ বালু বিক্রি করতে দিনরাত ট্রাক্টর বেপরোয়ায় প্রধান আঞ্চলিক সড়কে চলাচল করে। এতে প্রচুর বালি প্রধান আঞ্চলিক সড়কে স্তপ হয়ে পড়তে থাকে।
আরও দেখা যায়,বর্তমানে আবহাওয়া শুষ্কতার কারণে যানবাহন চলাচলের সঙ্গে প্রচন্ড পরিমাণে ধুলাবালির ছড়িয়ে নানা রোগের আক্রান্ত হচ্ছেন সাধারণ মানুষ। এমনকি আবাসস্থলও বসবাসের অযোগ্য হয়ে পড়েছে।ধুলাবালির দূষণে সাধারণ মানুষের নানান রোগে সমস্যায় ফেলছে।এ থেকে পরিত্রাণ পেতে কর্তৃপক্ষের নজরদারি কামনা করছেন সাধারণ মানুষ। তাছাড়াও
দূর্গম চরাঞ্চলের প্রধান আঞ্চলিক সড়কে চলাচলকারী ও স্থানীয় বাসিন্দার জনজীবন অতিষ্ঠ ও চরম হুমকিতে জনস্বাস্থ্য। তাই ধুলাবালির এ সমস্যা থেকে সমাধান পেতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত নিরাময়ে অনুরোধ জানান।

চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন,ধুলাবালিতে বিভিন্ন রোগের জীবাণু থাকে।কমবয়সী ও বেশি বয়সী মানুষের শ্বাসকষ্ট হতে পারে।ধুলাবালি মানব শরীরের ফুসফুসকে আক্রান্ত করে।সবসময় ধুলাবালি বেষ্টিত পরিবেশে থাকলে ফুসফুসে রক্তপ্রবাহ দূর্বল হয়।সর্দি,কাশি, অ্যালার্জি, টনসিল প্রদাহ,গলাব্যথা,অ্যাজমাসহ বিভিন্ন রোগ হয়।
তারা আরও বলেন,ধুলাবালি থেকে যদি মানুষ রক্ষা পায়,মানুষের আয়ু আরও বৃদ্ধি পাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা

Categories